COMPARE AND GO FOR THE BEST PRICE...

আপনার ফ্রেন্ডলিস্টে উগ্রপন্থী থাকলে জানাবে ফেসবুক

ফেসবুকে নানা ধরনের মানুষের দেখা মেলে। এর মধ্যে অনেকেই উগ্রপন্থার প্রচার করেন। আপনার ফ্রেন্ডলিস্টে এমন থাকলে সতর্ক করবে ফেসবুক।
ধর্মীয় কিংবা রাজনীতি নানা বিষয় নিয়ে ফেসবুকে অনেকেই পোস্ট, ছবি, ভিডিও’র মাধ্যমে গোঁড়া, উষ্কানিমূলক উগ্রপন্থা ছড়িয়ে দেয়। এ ধরনের পোস্ট ফেসবুক রিমুভ তো করেই। শুধু তাই নয়, এবার আরও একটি অ্যালার্ট টেস্ট করছে ফেসবুক।

এমন পোস্ট করা ব্যক্তির ফ্রেন্ড লিস্টের কেউ রিপোর্ট করে ফেসবুককে জানাতে পারবেন। এ বিষয়ে অ্যালার্ট নোটিফিকেশন পাঠানোর বিষয়ে কাজ করছে প্র‌তিষ্ঠান‌টি। অর্থাৎ কেউ উগ্রপন্থার প্রচার করলে তার বিষয়ে ফেসবুককে জানাতে পারবেন তার ফেসবুক ফ্রেন্ড।

প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট সংখ্যক কিছু ব্যবহারকারীকেই এই আপডেট দেওয়া হয়েছে। এর মাধ্যমেই পরীক্ষা করা হচ্ছে। অনেকেই এই ধরনের অ্যালার্ট পেয়ে তার স্ক্রিনশটও শেয়ার করেছেন।

এটা এখনো ফেসবুকের পাইলট প্রকল্প হিসেবে পরীক্ষাধীন আছে। কবে নাগাদ এই কার্যক্রম ফেসবুকে সবার জন্য উন্মুক্ত করা হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ফেসবুক।

গত ২ জুলাই প্রথম বার কেন্দ্রের নতুন আইটি নীতি মেনে মাসিক কমপ্ল্যায়েন্স রিপোর্ট প্রকাশ করে ফেসবুক। সেখানে জানানো হয়, এক মাসেই প্রায় ৩ কোটি কনটেন্ট রিমুভ করেছে সংস্থা। এর মধ্যে হিংসাত্মক কারণেই বেশিরভাগ কনটেন্ট ডিলিট করা হয়েছে, এমনটাই জানানো হয় পরিসংখ্যানে।

ডেইলি বাংলাদেশ/

Leave a Comment