COMPARE AND GO FOR THE BEST PRICE...

এবার ৮ মিনিটেই ফুল চার্জড হবে স্মার্টফোন

সম্প্রতি প্রযুত্তি নির্মাতা প্রতিষ্ঠান শাওমি সবচেয়ে কম সময়ে মোবাইলফোন এর ব্যাটারি শূণ্য থেকে একশ ভাগ চার্জ করার দাবি জানিয়েছে। ইউএসবি কেবল এবং ওয়ার্লেস চার্জিং সিস্টেম এ দুই মাধ্যমেই তারা এ সাফল্য অর্জনের কথা জানিয়েছে।

শাওমি এই পরীক্ষাটি চালায় তাদের ‘মি ১১ প্রো’ মডেলের ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির উপর। যার ফলাফল সম্পর্কে শাওমি বলেছে- যে তাদের উদ্ভাবিত ২০০ ওয়াটের নতুন হাইপারচার্জ সিস্টেম ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার এর ব্যাটারিটি চার্জ করতে সময় নেয় মাত্র ৮ মিনিটের মত। এবং তাদের ১২০ ওয়াটের তারবিহীন চার্জার ব্যাটারিটিকে চার্জ করতে সময় নেয় ১৫ মিনিটের কাছাকাছি।

ইদানিং চীনা মোবাইলফোন কম্পানীগুলো ফোন চার্জ করায় সময় কমিয়ে আনার চেষ্টা চালাচ্ছে। এবং একে অপরের সাথে প্রতিযোগীতায় লিপ্ত হচ্ছে। যার দরুন আমরা মাঝেমধ্যেই কম সময়ে চার্জ করার রেকর্ড ভাঙার খবর শুনতে পাই। যদিও বেশির ভাগ সময় ফোনগুলোর সাথে সেই চার্জারগুলো সরবরাহ করা হয়না।

এইতো বছর দুয়েক আগে ১০০ ওয়াটের একটি চার্জার দ্বারা মাত্র ১৭ মিনিটের মধ্যে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার সাইজের একটি ব্যাটারি সম্পূর্ণ চার্জ করার কথা বলেছিল শাওমি। কিন্তু ২০২০ এ তাদের ‘মি ১০’ আলট্রা বাজারে আসলে দেখা যায় যে এটির ১২০ ওয়াট চার্জার ওতে থাকা ব্যাটারিটি পূর্ণ চার্জ করতে সময় নিচ্ছে ২৩ মিনিটের মত। অবশ্য ‘মি ১০’ আলট্রা তে ছিল ৪৫০০ মিলিঅ্যাম্পিয়ারের একটি বড় ব্যাটারি।

এদিকে শাওমির পাশাপাশি দ্রুত চার্জ করার প্রযুক্তিকে এগিয়ে নিতে কাজ করে চলেছে আরেক চীনা টেক কম্পানি ’অপো’। অপো বরাবরের মত এই ব্যাপারে বিশেষ দক্ষতার প্রমাণ দিয়ে চলেছে। গত বছর, তারা ১২৫ ওয়াটের একটি চার্জার ব্যবহার করে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ারের একটি ব্যাটারি ২০ মিনিটের মধ্যেই ফুল চার্জ করে দেখিয়েছিল। (যদিও শাওমি বছরখানেক আগেই তা করে দেখিয়েছিল)। কিন্তু অপোর নতুন ফ্ল্যাগশিপ ডিভাইস ‘ফাইন্ড এক্সথ্রি প্রো’ তে দেয়া হয়েছে মাত্র ৬৫ ওয়াটের একটি চার্জার। যদিও অতীতের তুলনায় এটি অনেক বেশী, তবুও যা দেখান হচ্ছে তা কেন যেন গ্রহক পর্যায়ে পাওয়া যাচ্ছেনা। হয়ত এ বিষয়ে আরও কাজ চলমান রয়েছে।

তবে যে যাই বলুক না কেন- প্রযুক্তির এই অগ্রযাত্রাকে আমাদের স্বাগত জানানো দরকার। অদূর ভবিষ্যতে হয়ত সত্যিই ৮ মিনিটেই চার্জ হয়ে যাবে আপনার আমার স্মার্টফোটটি।

সূত্র: দ্য ভার্জ

Leave a Comment