COMPARE AND GO FOR THE BEST PRICE...

গ্রাহক পর্যায়ে চালু রয়েছে এমন অবৈধ মোবাইলফোনগুলো বন্ধ হচ্ছেনা

আগামী ১ জুলাই হতে দেশে এনইআইআর সিস্টেম চালু করতে চলেছে বিটিআরসি। ট্যাক্স ফাঁকি দিয়ে অবৈধভাবে দেশে আসা, কিংবা চুরি বা ক্লোন করা হ্যান্ডসেট গুলোতে মোবাইল নেটওয়ার্ক বন্ধের জন্য এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

তবে সম্প্রতি বিটিআরসি জানিয়েছে, আগামী মাসে চালু হতে যাওয়া ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার বা এনইআইআর কার্যক্রমে বর্তমানে দেশের অভ্যন্তরে যেসব অবৈধ বা নিবন্ধনহীন মোবাইলফোন নেটওয়ার্কে সংযোগে যুক্ত আছে, বা তাতে কোন অপারেটররের সিম ব্যবহীত হচ্ছে- এমন ফোনগুলো বন্ধ করে দেয়া হবেনা।

দেশের স্মার্টফোন ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। কেননা, রাতারাতি এত সংখ্যক অবৈধ ফোন থেকে সংযোগ বিচ্ছিন্ন করা হলে- তাতে গ্রাহকগণের অনেক অসুবিধা সৃষ্টি হতে পারে। এজন্য একটি সুযোগ হিসেবে দেশে ব্যবহার হয়ে আসছে এমন সব অবৈধ হ্যান্ডসেট ৩০ জুনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে বিটিআরসির সিস্টেমে নিবন্ধিত করে নেয়া হবে। তবে ১লা জুলাই এনইআইআর সিস্টেম চালু হবার পর- আর কোন অবৈধ হ্যান্ডসেটে বাংলাদেশের মোবাইল নেটওয়ার্ক থেকে সংযোগ নেয়া সম্ভব হবেনা।

কিছুদিন আগে এবিষয়ে একটি মতবিনিময় সভায় বিটিআরসির সম্মানীত চেয়ারম্যান- শ্যাম সুন্দর সিকদার বলেছেন, ‘যে হ্যান্ডসেটগুলো গ্রাহকের হাতে আছে তাঁদের ডিস্টার্ব না করে কাজটি (স্বয়ংক্রিয় নিবন্ধন) করতে চাই।’

তার মানে আগামী ৩০ জুনের মধ্যেই দেশের নেটওয়ার্কে সংযুক্ত থাকা সব অবৈধ ফোনগুলি স্বয়ংক্রিয় নিবন্ধনের আওতায় আনা হবে। এবং আপনার হাতে যদি এমন কোন মোবাইল থেকে থাকে তাহলে আপনার এবিষয়ে কোন চিন্তা নেই। ১ জুলাই থেকে কোন অনিবন্ধিত মোবাইল ব্যবহার করতে চাইলে বিটিআসসির অনুমদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এনইআইআর সিস্টেম চালু হলে সরকার যেমন বাড়তি রাজস্ব পাবে, তেমনি চুরি, ছিনতাই এজাতীয় অপরাধমূলক কাজ দমন এবং দ্রুত ব্যাবস্থা গ্রহণ করা সহজ হবে।

Leave a Comment