COMPARE AND GO FOR THE BEST PRICE...

বিনা অনুমতিতে কল রেকর্ডের দিন ফুরাল

আমরা প্রায়শই দেখি ব্যাক্তিগত ফোনালাপ ফাঁস হতে। ব্যাক্তির অজান্তে তার কথপকথন রেকর্ড করে বিভিন্ন ভাবে হয়রনি করা হয়। তাছাড়া সয়ংক্রিয় কল রেকর্ডিং সার্ভিস চালু করেও অনেকে ফোনালাপ ধারণ করে থাকেন। ফলে এটি নিশ্চিত হওয়া খুবই কঠিন যে আপনার কথপকথন অপর প্রান্তে থাকা মানুষটি রেকর্ড করে নিচ্ছে নাতো?

তবে এবার কাউকে না জানিয়ে ফোনের অপর প্রান্ত হতে কারও কথপকথন রেকর্ড করার সুবিধা শেষ হতে চলেছে। ইচ্ছেমত কল রেকর্ডিং এর উপর কড়াকড়ি আরপ করেছে গুগল। ইন্ডিয়ান টাইমস এর একটি খবরে বিষয়টি সামনে আসে।

যাতে বলা হয়- গুগল এমন প্রযুক্তি ব্যবহার করতে চলেছে- যাতে কেউ আপনার কল বিনা অনুমতিতে রেকর্ড করা শুরু করলে আপনার নিকট ভয়েস বার্তা আসবে- সয়ংক্রিয় স্বরে জানান হবে- আপনার কলটি রেকর্ড হচ্ছে। আবার রেকডিং করা বন্ধ হলেও দুই প্রান্তের কলারগণ এরুপ ভয়েস বার্তা পাবেন। একই সেবা পাওয়া যাবে কন্ফারেন্স কলের জন্যও।

দেখে নিন গুগলের কল রেকর্ডিং অ্যালার্ট সার্ভিসটি যেমন হতে যাচ্ছে-

  • এই সার্ভিসটির ব্যবহারের ফলে ফোনে আগের ন্যায় কেউ বিনা অনুমনিতে কারও কল রেকর্ড করতে পারবেনা।
  • এর সুবিধা পেতে হলে অবশ্যই প্রিইনস্টলড গুগল ডায়ালার অ্যাপের মাধ্যমেই কল করতে হবে।
  • কেউ আপনার কল রেকর্ড করা শুরু করলেই একটি অটোমেটিক ভয়েস মেসেজে দু’পক্ষকেই জানানো হবে যে কথপকথনটি সংরক্ষণ করা হচ্ছে।
  • চাইলেই যে কেউ সার্ভিসটিকে এড়াতে পারবেন না।
  • তবে কিছু থার্ডপার্টি অ্যাপস ব্যাবহার করে কথপকথন রেকর্ড করা যাবে।

সার্ভিসটিকে আরও সময়উপযোগী করে তুলতে কাজ চলছে। থার্ডপার্টির অ্যাপস ব্যবহার করলেও কিভাবে সার্ভিসটি থেকে সুবিধা পাওয়া যাবে সেবিষয়ে বিস্তারিত কিছু জানান হয়নি। তবে খুব শিঘ্রই হয়ত এ বিষয়ে বিস্তারিত তথ্য সামনে আসবে।

Leave a Comment